মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম - চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

আজকের এই পোস্টটি আমরা আলোচনা করব অত্যন্ত পুষ্টিগুনে ভরপুর এবং ঔষধি গুণে ভরপুর উপাদান এলোভেরা সম্পর্কে। অ্যালোভেরার মধ্যে এমন কিছু গুণ রয়েছে রূপচর্চার কাজে ভীষণ উপকারী। তাই আজকে আমরা জানবো  মুখে ও চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে
আপনি যদি এলোভেরা  মুখে ও চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে না জানেন তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে করুন এবং এলোভেরা  মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন।

সূচিপত্রঃএলোভেরা খাওয়ার উপকারিতা - মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

ত্বকে বা মুখে এলোভেরা জেল এর ব্যবহারের কথা আমরা অনেকের মুখে অনেক ভাবে শুনেছি এবং আমরা রূপচর্চায় এলোভেরা জেলের ব্যবহার সম্পর্কে জানি না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিল কিন্তু আপনি কি মুখে অ্যালোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিকভাবে জানেন? আপনি যদি রূপচর্চায় বা মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিকভাবে না জেনে থাকেন তাহলে এখনি এই বিষয়টি জেনে নিতে পারেন। এলোভেরা জেল মুখে আপনি বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন তবে সঠিকভাবে মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম গুলো হল,

মুখে এলোভেরা জেল ব্যবহারের জন্য অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে সরাসরি আপনি এটি নিয়মিত মুখের ত্বকে ব্যবহার করতে পারেন অথবা ভিটামিন ই ক্যাপসুলের ভেতরের তরল অংশটি বের করে সেটির সাথে ভালোভাবে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি এলোভেরা জেল কিউব বা স্লাইস আকারে কেটে ৪-৫ মিনিটের জন্য ডিপ ফ্রিজে রেখে ভালোভাবে ঠান্ডা করে মুখের ত্বকে ঘুরতে পারেন। রোদে পোড়া দাগ দূর করতে এলোভেরা জেলের সাথে লেবুর রস মিশিয়ে ভালোভাবে মিক্সড করে ক্রিম তৈরি করে নিন এরপরেটিং মাস্ক আকারে আপনার চেহারায় ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন এরপর ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। চালের গুড়ার সাথে এলোভেরা জেল মিশিয়ে এটি আপনার মুখের ত্বকে আলতোভাবে ঘষার মাধ্যমে ত্বকের প্রাকৃতিক স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন।

চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

এতক্ষণ মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে আমরা জেনেছি এবার আমরা জানবো চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়মগুলো। অ্যালোভেরা শুধু স্বাস্থ্য বা রূপচর্চার কাজে ব্যবহার হয় না এটি চুলের যত্ন নিতেও বিশেষ ভূমিকা পালন করতে পারে । এই কারণে জেনে নিন চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম। আপনার যদি চুলের এলোভেরা জেল ব্যবহারের নিয়ম গুলো জানা থাকে তাহলে আপনি খুব সহজে এবং অল্প খরচে আপনার চুল সুন্দর এবং আকর্ষণীয় করে তুলতে পারবেন । তাহলে চলুন এবার তুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। চুলের যত্ন নিতে বা চুল সুন্দর করতে এলোভেরা জেল আপনি বিভিন্নভাবে চুলে ব্যবহার করতে পারেন যেমন
আমন্ড রয়েল বা ক্যাস্টর অয়েলের সাথেঃ চুল লম্বা এবং মজবুত করতে এলোভেরা জেল এর সাথে আমন্ড অয়েল অথবা ক্যাস্টর অয়েল এর সাথে ভালোভাবে মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগাতে পারে। এতে আপনার চুল গোড়া থেকে মজবুত হবে এবং আপনার চুল ঝরে যাওয়া রোধ করবে।
ভিটামিন ই ক্যাপসুল এর সাথেঃ ভিটামিন ই ক্যাপসুল এর ভেতরের তরল অংশটি বের করে এর সাথে এলোভেরা জেল ভালোভাবে মিক্স করে এটি আপনার চুলে এবং চুলের গোড়ায় লাগাতে পারেন। এই পদ্ধতিটি অনুসরণ করলে আপনার চুলের গোড়া মজবুত হওয়ার পাশাপাশি চুলের আগা ফাটার সমস্যা দূর হবে এবং আপনার চুল স্বাস্থ্যজ্জ্বল সিল্কি হয়ে উঠবে।
এলোভেরা ,ডিমঃ ডিম এলোভেরা জেল এর সাথে ডিম মিশিয়ে এই মিশ্রণটিও আপনি আপনার চুলের ব্যবহার করতে পারেন । চুলের যত্নে অ্যালোভেরা জেল এবং ডিম দুটোই দুজন কার্যকরী উপাদান এ কারণে এই পদ্ধতিতে আপনি যদি চুল এবং চুলের গোড়ায় ব্যবহার করেন তাহলে চুল তার প্রয়োজনীয় পুষ্টি পাবে এবং ঝলমলেও উজ্জ্বল হবে।
মধু এবং এলোভেরাঃ চুল মশ্চারাইজ করতে এবং চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে মধু এবং এলোভেরা একসাথে মিশিয়ে তুলে ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে এলোভেরা জেল মাথায় তুলে লাগালে চুলের সুস্থতা দূর করে চুলকে উজ্জ্বল করতে সাহায্য করবে।
এছাড়াও এলোভেরা জেল এর সাথে আপনি টক দই অথবা লেবু মিশিয়েও মাথার চুলে ব্যবহার করে নিতে পারেন। আপনার হাতের কাছে যদি এলোভেরা জেল এর সাথে মেশানোর মতন কোন উপকরণ না থাকে তাহলে এলোভেরা থেকে জেল সংগ্রহ করে সরাসরি সেই জেলটিও মাথার ত্বকে এবং চুলে ব্যবহার করতে পারেন।
মন্তব্য, উপরিউক্ত পোষ্টটি পড়ার মাধ্যমে আশা করছি এতক্ষণে এলোভেরা খাওয়ার উপকারিতা এবং মুখে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম সম্পর্কে ভালোভাবে জেনে নিয়েছেন । আপনার হাতের কাছে থাকা এই পুষ্টি উপাদানে ভরপুর উপকরণটিকে অবহেলা না করে খুব সহজেই এটি কাজে লাগিয়ে আপনার শরীর এবং ত্বক ভালো রাখুন। আশা করছি এই পোস্টের তথ্যগুলো জানতে পেরে আপনি উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url