মোয়াজ্জিনের মর্যাদা

মোয়াজ্জিনের মর্যাদা

যিনি নামাজের জন্য আহ্বান করেন বা আজান দেন তাকে মোয়াজ্জিন বলা হয়, আর ইসলামে এই মুয়াজ্জিনের মর্যাদা বা স্থান অনেক উপরে। আমরা হয়তোবা সাধারণ দৃষ্টিতে একজন মুয়াজ্জিনকে খুব সাধারণ মানুষ হিসেবে গণ্য করি , কিন্তু ইসলামে একজন মোয়াজ্জিনের স্থান সাধারণ বা নগণ্য নয় বরঞ্চ মোয়াজ্জেমের মর্যাদা বা স্থান ইসলামের দৃষ্টিতে অনেক উপরে। আজকে আপনাদের জানাবো  মোয়াজ্জিনের মর্যাদা সম্পর্কে।

মহানবী হযরত মুহাম্মদ (সা) বলেছেন -মোয়াজ্জিনের আযান শুনে যতজন মানুষ নামাজ পড়ে তাদের প্রত্যেকের নামাজের সওয়াবের সমপরিমাণ নেকি লিখা হয় মোয়াজ্জিনের আমলনামায়। নবীজির এই কথা থেকে ধারণা পাওয়া যায় একজন মোয়াজ্জেমের মর্যাদা সম্পর্কে। এখন আপনি ভেবে দেখুন মোয়াজ্জিনের আযান শুনে পাঁচ নামাজে একদিনে যত জন মানুষ নামাজ পড়তে আসে তাদের নামাজের সোয়াবের সমপরিমাণ সব যদি খাতায় লেখা হয় তাহলে তার নেকি বা মর্যাদা কতটা বেড়ে যায়।

নবীজি (সা) আরো বলেছেন -যে ব্যক্তি সওয়াবের আশায় ছয় বছর আযান দেয় তার জন্য জাহান্নামের আগুন থেকে মুক্তির সনদ লিখে দেয়া হয় ( তিরমিজি, আবু দাউদ , ইবনে মাজাহ )

হাদিসের বর্ণনা থেকে আরও জানতে পারা যায় , নবীজি বলেছেন - যে ব্যক্তি ১২ বছর আযান দেয় তার জন্য জান্নাত ওয়াজিব ও যাই এবং প্রত্যেক কাজানোর জন্য ৬০ টি করে নেকি ও ইকামাতের জন্য ৩০ টি করে নেকি লিখা হয় (ইবনে মাজাহ ও মিশকাত শরীফ)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url