দাঁত শিরশির দূর করার ঘরোয়া উপায় - দাঁত শিরশির করার কারণ

বর্তমান সময়ে দাঁত শিরশির করা একটি সাধারন সমস্যা ।এটি বিভিন্ন কারণেই হয়ে থাকে এটা মূলত বেশি ঠান্ডা ও গরম এবং টক জাতীয় কিছু খেলে দাঁত শিরশির করে ।
এই সমস্যা যার হয় সে বুঝতে পারে যন্ত্রণা কতটা কষ্টদায়ক। এই সমস্যা দূর করার জন্য বিভিন্ন রকম ওষুধ ও পেস্ট ব্যবহার করে। কিন্তু কিছু ঘরোয়া উপায় ব্যবহার করে এই সমস্যা নিরাময় করা সম্ভব হয়। 

সূচিপত্র: দাঁত শিরশির দূর করার ঘরোয়া উপায়

দাঁত শিরশির করার কারণ

দাঁত তিনটি লেয়ারে গঠিত। একটি এনামেল ডেন্টিন ও পাল্প ।এনামেল লেয়ারটি ক্ষয় হয়ে গেলে ডেন্টিন লেয়ার ক্ষতিগ্রস্ত হয় ।সে ক্ষেত্রে দাঁত শিরশির করে এছাড়া যথাযথভাবে দাঁত ব্রাশ না করলে এই সমস্যা হয় ব্রাশ তাড়াতাড়ি করে জোরে ব্রাশ করলে শিরশির ভাব অনুভূত হয়। যাদের এসিডিটি অতিরিক্ত পরিমাণে হয় তাদের ঘুমের সময় দাঁতের এনামেল এসিডিটি ক্ষয় করে ফেলে ।তখন সমস্যা দেখা দেয়। তখন ডেন্টিন এর সেনসিটিভিটি তৈরি হয় যার ফলে মানুষ ঠান্ডা গরম মিষ্টি ও টক জাতীয় কিছু খেতে পারেনা ।দাঁতের ওড়াল হাইজিন মেইনটেন না হলে দাঁত ক্ষয় হতে পারে।

দাঁতের ও মাড়ির যত্নে পাঁচটি ভিটামিন

সুন্দর দাঁত এবং মাড়ি শুধুমাত্র হাসি কে সুন্দর করে না এটি আমাদের দেহকে সুস্থ রাখতে সাহায্য করে। তার জন্য আমাদের বিভিন্ন নিয়ম পালনের পাশাপাশি ভিটামিন যুক্ত খাবার খেতে হবে। ভিটামিন সমৃদ্ধ খাবার খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সাথে দাঁতের সমস্যা দূর করবে ও ক্ষয় রোধ করবে। দাঁত ও মাড়ি সুস্থ রাখতে যে ভিটামিন গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেগুলো হল 

ভিটামিন এ,বি,সি,ডি ও কে। 

এ ভিটামিন গুলো পরিমিত পরিমাণে প্রতিদিন গ্রহণ করলে দাঁত ও মারি সুস্থ রাখা সম্ভব। 

দাঁত শিরশির দূর করার ঘরোয়া উপায়

১. কুসুম গরম পানিতে অল্প সামান্য লবন মিশিয়ে কুলি করলে শিরশিরানি দূর হয়। 
২. এক চামচ হলুদ অল্প সামান্য লবন ও এক চামচ সরিষার তেল মিশিয়ে দাঁতের শিরশির স্থানে দিতে হবে। 
৩. কিছু তুলসী পাতা বেটে পেস্ট করে অল্প লবণ মিশিয়ে দাঁতে লাগাতে হবে। 
৪. কয়েকটি লবঙ্গ দিয়ে পানি ফুটিয়ে সেটিকে একটু ঠান্ডা বা সহ্যনীয় গরম অবস্থায় অল্প লবণ মিশিয়ে কুলি করতে হবে।তাহলে দাঁতের শিরশিরানি দূর করা সম্ভব। 
৫. গ্রিন টি তে এন্টিঅক্সিডেন্ট থাকায় , এটিও আমাদের দাঁতের শিরশির অনুভূতি দূর করতে সক্ষম। দাঁতের শিরশির ভাব দূর করতে প্রথমে গ্রিন টি বানিয়ে সেটিকে ঠান্ডা করে নিয়ে mouth wash এর মত দিনে দুই থেকে তিনবার ব্যবহার করুন।
৬. দাঁতের শিরশির ভাব দূর করার আরেকটি আদর্শ উপকরণ হলো রসুন। রসুন পেস্ট , সাথে  কিছুটা লবণ এবং কয়েক ফোটা পানি মিশিয়ে প্রলেপের মতন করে কয়েক মিনিটের জন্য দাঁতে লাগিয়ে রাখলে, দাঁতের অনুভূতি থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব।
৭. ভ্যানিলা এক্সট্রাক্ট তুলায় মাখিয়ে নিয়ে , দাঁতের মাড়িতে কিছুক্ষণের জন্য ধরে রাখুন। এরপর ভালোভাবে কুলি করে নিন , এতেও দাঁতের শির শির অনুভূতি দূর করতে , অল্প সময়ের মধ্যে ভালো ফলাফল পাবেন।
মন্তব্য, দাঁতের শিশিরা নিয়ে অনেক কষ্টদায়ক সমস্যা হলেও যদি যথাযথভাবে যত্ন নেয়া যায় তাহলে তাড়াতাড়ি ঠিক হয়ে যায়। এর জন্য সঠিক নিয়মে ব্রাশ করতে হবে এবং প্রতিদিন ভিটামিনযুক্ত খাবার খেতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url