পরীক্ষায় ভালো করার দোয়া - পরীক্ষায় ভালো ফলাফল করার উপায়

প্রায় সময় পড়াশুনা নিয়ে খুব চিন্তিত থাকি কিভাবে ভালো ফলাফল করা যায় কিভাবে দ্রুত পড়া মনে রাখার কৌশল জানা যায়। ভালোভাবে পড়াশোনা করে ভালো ফলাফল করতে সবাই চাই। আপনি যদি দ্রুত পড়া মনে রাখার কৌশল না জানেন তাহলে আপনি কখনোই পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন না।আর এ বিষয়টি অনেক সহজ হয়ে যাবে যদি আপনার জান থাকে , পরীক্ষায় ভালো করার দোয়া ও পরীক্ষায় ভালো ফলাফল করার উপায় সম্পর্কে।

সূচিপত্রঃ পরীক্ষায় ভালো করার দোয়া - পরীক্ষায় ভালো ফলাফল করার উপায়

পরীক্ষায় ভালো করার দোয়া

মহান রব্বুল আলামিন আমাদের সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন এই পৃথিবীর সবকিছুই। চন্দ্র-সূর্য থেকে গ্রহ দ্বারা সবকিছুই মহান আল্লাহর ইশারাতে চলছে। মহান আল্লাহ আমাদের সৃষ্টির সেরা জীব হিসেবে তৈরি করেছেন মানে আশরাফুল মাখলুকাত। আমাদের চিন্তাভাবনা অন্যসব প্রাণী থেকে আলাদা।পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল আপনাকে নিয়মিত আল্লাহর ইবাদত করতে হবে পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে হবে। রোজা রাখতে হবে রোজা রাখলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। আপনার মন থেকে সব রকম খারাপ চিন্তা বাদ দিয়ে মনোযোগ দিয়ে পড়লে পড়াশোনা দ্রুত মনে থাকবে। যার যত বেশি স্মৃতিশক্তি সে তত বেশি পড়াশুনায় ভালো। এবং পড়াশোনায় ভালো ফলাফল অর্জন করে। ইসলামে বিভিন্ন ধরনের আমল রয়েছে যেগুলো করলে পড়াশোনা দ্রুত মনে হয়। চলুন তাহলে জেনে নেয়া যাক পরীক্ষা ভালো রেজাল্ট করার উপায় এবং কোন দোয়া পড়লে পড়া দ্রুত মুখস্ত হয়

সুবহানাকা লা ইলমা লানা ইল্লা মা আল্লাম তানা, ইন্নাকা আনতাল আলিমুল হাকিম।

অর্থ: হে আল্লাহ আপনি পবিত্র আমরা কোন কিছুই জানিনা, তবে আপনি আমার দিগকে যা শিখিয়েছো সেগুলো ব্যতীত নিশ্চয় আপনি ই প্রকৃত জ্ঞান সম্পন্ন হেকমতওয়ালা।
পরীক্ষায় ভালো করতে হবে মনোযোগ দিয়ে পড়াশোনা করার পাশাপাশি , যদি পরীক্ষায় ভালো রেজাল্ট করার আমল করা যায় তাহলে কার্যকরী ফলাফল পাওয়া যাবে ইনশাআল্লাহ। আর পরীক্ষায় ভালো রেজাল্ট বা ফলাফল করার ইসলামিক আমল হলো।

রাব্বি জিদনি ইলমা 

বাংলা অনুবাদ: হে আমার রব! আমার ইলম বাড়িয়ে দাও। (সূরা ত্বাহা; আয়াত ১১৪)

পরীক্ষায় ভালো ফলাফল করার উপায়

সবাই চায় ভালো করে পড়াশোনা করে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে। এর জন্য আপনাকে পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় দ্রুত পড়া মনে রাখার কৌশল জানতে হবে। চলুন তাহলে নিচে আলোচনা করি পরীক্ষা ভালো রেজাল্ট করার উপায় এবং দ্রুত পড়া মনে রাখার উপায়
  • প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা পড়াশোনা করতে হবে। এর থেকে বেশিও করতে পারেন আপনি যত বেশি পড়াশোনা করবেন পরীক্ষায় তত ভালো রেজাল্ট করতে পারবেন।
  • ভালো স্টুডেন্ট দের সাথে গ্রুপ স্টাডি করা। গুরু স্টাডি করার ফলে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় পাবেন।
  • পড়ার সময় অন্যদিকে মন না দিয়ে মনোযোগ সহকারে পড়াশোনা করলে পরীক্ষায় ভালো ফলাফল পাওয়া যায়।
  • সোশ্যাল মিডিয়া কম পরিমাণ ব্যবহার করা। পরীক্ষায় ভালো করার উপায় হল আপনাকে ফেসবুক, ইউটিউব, মেসেঞ্জার ইত্যাদি থেকে দূরে থাকতে হবে। কারণ এগুলোতে সময় অনেক অপচয় হয়।
  • পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল বন্ধুদের সাথে আড্ডা কম দেওয়া। আমরা প্রায় সময় বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে অনেক সময় নষ্ট করি। আপনি যদি পরীক্ষায় ভালো ফলাফল করতে চান তাহলে আপনাকে অবশ্যই এগুলো পরিহার করতে হবে।
  • প্রতিনিয়ত ক্লাস গুলো মনোযোগ সহকারে দেখা।
  • স্যারদের নোট ফলো করা।
  • সম্ভব হলে হোম টিউটর রাখা।
  • পড়ার পাশাপাশি সেগুলো খাতায় লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। আপনি যখন কোন পড়া মুখস্ত করার পর তার খাতায় লেখেন তাহলে সেটা আপনার বেশি মনে থাকবে। পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল যখন যেটা পড়বেন তখন সেটা খাতায় নোট করবেন।
  • পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল সময় অপচয় না করা। আপনার যদি সব সময় পড়াশোনা করতে ভালো না লাগে তাহলে আপনি অবশ্যই সেই সময় ঘুমাতে পারেন। কারণ ঘুমানোর ফলে আপনার ব্রেন রেস্ট পায়। এর ফলে আপনার পড়াশোনা দ্রুত মুখস্ত হয়।
  • সব বিষয়ে সমান গুরুত্ব দেয়া। পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় হল সব বিষয়ে সমান পরিমাণ গুরুত্ব দিতে হবে। আপনি যদি এমনটা করেন কোন বিষয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন এবং কোন বিষয়ে কম গুরুত্ব দিচ্ছেন সে ক্ষেত্রে আপনার রেজাল্ট খারাপ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই আপনাকে সব বিষয়ে সমান গুরুত্ব দিতে হবে।
  • নিয়মিত পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। এর ফলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে
মন্তব্য , মনোযোগের সাথে যদি নিয়মিত পড়াশোনা করা হয় এবং পাশাপাশি পরীক্ষায় ভালো করার দোয়া ও উপায় গুলো সঠিকভাবে ফলো করা হয় , তাহলে আশা করা যায় ইনশাআল্লাহ পরীক্ষায় কাঙ্খিত সাফল্য লাভ করা অসাধ্য কোনো বিষয় হবে না। তবে মনে রাখতে হবে পরীক্ষায় ভালো করার জন্য শুধুমাত্র দোয়ার উপরে নির্ভর করে থাকলে চলবে না পাশাপাশি নিয়মমাফিক , সময় মতন মনোযোগ সহকারে পড়াশোনা করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url