ওজন কমাতে টক দই খাওয়ার নিয়ম

 ওজন কমাতে টক দই খাওয়ার নিয়ম

আপনাদেরকে আগে জানিয়েছি যে স্বাস্থ্যসম্মত উপায়ে শরীরের অতিরিক্ত ওজন কমানো যায় টক দইয়ের মাধ্যমে , এমনকি এই কথাটি আপনারা হয়তো অনেকেই আগে থেকেই জানেন। স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমাতে হলে পুষ্টিকর ডায়েট চার্ট ফলো করা খুবই প্রয়োজন, না হলে দেখা যাবে ওজন কমাতে গিয়ে শরীর অত্যন্ত দুর্বল হয়ে পড়ছে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। কিন্তু এখন প্রশ্ন হল ওজন কমাতে টক দই কিভাবে খাবেন ? ওজন কমানোর জন্য শুধু কি খালি মুখে খেতে হবে টক দই ? এই প্রশ্নগুলো অনেকের মধ্যেই থাকে , আসলে ওজন কমানোর জন্য এক নয় একাধিক উপায়ে খাওয়া যায় টক দই । বিভিন্ন রেসিপি এবং সরাসরি টক দই খাওয়া ছাড়াও আরো যেসব নিয়মে টক দই খাওয়া যেতে পারে, সেগুলো হল -
চিয়া সিড এবং টক দইঃ যেহেতু টকদই ওজন কমাতে সাহায্য করে এবং শরীরের অতিরিক্ত ওজন দূর করার ক্ষেত্রে চিয়া সিডের অবদানও কম নয় ,  তাই এই দুইটি উপকরণ যদি একসাথে মিশিয়ে খাওয়া হয় তাহলে এদের কার্যকারিতা দ্বিগুণ হয়ে যেতে পারে এবং ওজন কমানোর ক্ষেত্রে খুব দ্রুত সময়ের মধ্যে কার্যকরী ফলাফল পাওয়া যেতে পারে ,তাই চিয়া সিডের সাথে মিশিয়ে টক দই খেতে পারেন। ভেজানো চিয়া সীডের সাথে টক দই মিশিয়ে খেলে দ্রুত শরীরের ওজন কমানো যাবে।
বিভিন্ন ফ্রুট এবং টক দইঃ টক দই খেতে পারেন বিভিন্ন ফলের সাথে মিশিয়ে অথবা ফ্রুট সালাদ তৈরি করে। ফল এবং টক দই খেলে এর থেকে এক্সট্রা শক্তি পাওয়া যায় যার কারণে শরীর দুর্বল হয় না এবং ওজন কমাতে সুবিধা হয়।
ড্রাই ফ্রুট এবং টক দইঃ আর টক দের সাথে বিভিন্ন ধরনের ড্রাই ফ্রুটস মিশিয়ে খেলে , এর থেকে একদিকে যেমন খাবারটি সুস্বাদু হয় পাওয়া যায় অপরদিকে ওজন কমাতেও সুবিধা হয় এবং শরীরে পুষ্টি ঘাটতি দেখা দেয় না।
ভেজিটেবল সালাদ এবং টক দইঃ ভেজিটেবল সালাদের সাথে টক দই মিশিয়ে খেতে পারেন।অনেকেই টক দই খালি মুখে খেতে পছন্দ করেন না তারা টক দই ভেজিটেবল  সালাদ বা ফ্রুট সালাদ এর সাথে এড করে খেতে পারেন।
মধু ও টক দইঃ ওজন কমানোর জন্য টক দই খাওয়ার আরেকটি উত্তম উপায় হল মধুর সাথে মিশিয়ে। মধুও শরীরের অতিরিক্ত ওজন কমাতে বেশি ভূমিকা পালন করে থাকে এবং টক দইও ওজন কমাতে সহযোগিতা করে সুতরাং মধু ও টক দই একসাথে খেলে এর খুব দ্রুত সময়ের মধ্যে শরীরের অতিরিক্ত ওজন কমানো সম্ভব হবে , এছাড়াও মধুর সাথে টক দই মিশিয়ে খেলে পেটে এসিডিটির সম্ভাবনা কম থাকবে।
কালোজিরা ও টক দইঃ শরীরের অতিরিক্ত মেদ বা ওজন কমানোর জন্য কালোজিরা মোক্ষম ভূমিকা পালন করতে পারে। অতিরিক্ত ওজন কমানোর জন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে দুই চামচ টক দের সাথে এক চামচ কালোজিরা ভালোভাবে মিশিয়ে খেয়ে নিন তবে যাদের ঠান্ডা লাগা জনিত অসুবিধা রয়েছে তারা রাত্রেবেলা টক দই না খেয়ে টক দই ও কালোজিরা সকালে খেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url