ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

পুষ্টিগুণে ভরা ডাল জাতীয় একটি খাদ্য হলো ছোলা। এই ছোলা বিভিন্নভাবে খাওয়া যায়। অনেকে এটি মুখরোচক খাবার হিসেবে ব্যবহার করলেও এর মধ্যে লুকিয়ে আছে অনেক ধরনের আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা। সেই উপকারিতা গুলো জানানোর জন্য আজকে আলোচনা করব ছোলা খাওয়ার উপকারিতা এই পোস্টটি সম্পন্ন করুন এবং ছোলা খাওয়ার আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা গুলো জেনে নিন।

ছোলা খাওয়ার উপকারিতা


ছোলা হলো ডাল জাতীয় খাবার এবং এর পুষ্টিগুণ অনেক বেশি, ছোলার মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে ফাইবা যা কিনা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। উপকারী এই ডাল জাতীয় খাবার ছোলার উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই হয়তোবা অবগত নয়।  চলুন তাহলে আর কথা না বাড়িয়ে ছোলা খাওয়ার উপকারিতা গুলো জেনে নেওয়া যাক।
কোলেস্টেরল কম করেঃ অস্ট্রেলিয়ার একদল গবেষক একটি প্রতিবেদনে প্রকাশ করেছেন যে, ছোলা যুক্ত খাবার শরীরে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
হার্টের ঝুঁকি কমায় ঃ ছোলার মধ্যে বিভিন্ন ধরনের আজ থাকায়, ছোলা খেলে হার্ট অ্যাটাক বা হার্টের বিভিন্ন অসুখ হওয়ার ঝুঁকি কম হয়।
রক্তচাপ নিয়ন্ত্রণে রাখেঃ নিয়মিত খাদ্য তালিকায় ছোলা এড করলে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এটি সাহায্য করে-এ তথ্যটি জানিয়েছেন আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন । ছোলা এবং কম বয়সী মেয়েদের হাইপার টেনশন দূর করতে সাহায্য করে।
ক্যান্সারের ঝুঁকি কম করেঃ কোরিয়ান গবেষকগণ গবেষণা করে এটি প্রমাণ করেছেন যে, ছোলা খেলে কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার এর ঝুকি মুক্ত থাকা যায়, কারণ ছোলার ভেতরে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক এসিড ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।
কোষ্ঠকাঠিন্য দূর করেঃ খাদ্য আঁশ ছাড়াও ছোলার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ লবণ আর এই উপাদানগুলো কোষ্ঠকাঠিন্য ছাড়াতে উপযোগী।
হজমে সহায়তা করেঃ ছোলার ভেতরে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হজমের সহায়তা করে। আর ছোলা হজমে সহায়তা করে বিধায় পেটে এসিডিটি বা গ্যাসের সমস্যা কম হয়।
মানসিক অবসাদ দূর করেঃ ছোলার ভেতরে প্রচুর পরিমাণে ফুলেট থাকায়, বিষন্নতা বা মানসিক অবসাদ দূর করতে খুবই ভালো কাজ করে।
চুলের যত্নঃ চুল স্বাস্থ্যজ্জ্বল , ঝলমলে চুলের জন্য ছোলার অবদান রয়েছে। খাদ্য তালিকায় যদি নিয়মিত ছোলা রাখা হয় তাহলে এর পুষ্টি উপাদান গুলো চুল ভেঙ্গে যাওয়া , ফেটে যাওয়া এবং হেয়ার ফলে রোধ করার ক্ষেত্রে সাহায্য করতে পারে।
শরীরে অ্যান্টিবডি তৈরি করেঃ ভেজানো কাঁচা ছোলা আদা কুচির সাথে মিশিয়ে খেলে এটি শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। এবং ছোলা কৃমিনাশক ওষুধ হিসেবেও খুব ভালো কাজ করে।
শক্তি যোগায়ঃ প্রোটিন এবং কার্বোহাইড্রেটের বড় একটি উৎস হলো ছোলা। ছোলা খেলে এর মধ্যে দিয়ে দিয়ে আমাদের শরীর প্রচুর পরিমাণে প্রোটিন এবং কার্বোহাইড্রেট যেতে পারে। আর এই কারণে ছোলা খেলে শরীরে শক্তি বেশি হয়।
এছাড়াও ছোলা যৌন শক্তি বাড়াতে , শ্বাস নালীর বিভিন্ন সুবিধা দূর করতে এবং মেরুদন্ডের ব্যথা সারাতে কাজ করে। ছোলা বয়ঃসন্ধি শুরুর সময় মেয়েদের হার্ট ভালো রাখতে সাহায্য করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণেও যথেষ্ট ভূমিকা পালন করতে পারে।

ছোলা বুটের অপকারিতা

উপরের আলোচনায় ছোলা বুটের অনেক ধরনের উপকারিতার কথা আমরা আলোচনা করেছি। এবং উপরের আলোচনা থেকে অপকারিতার উপরে ভিত্তি করে যে কে পাওয়ার হাউস বলা হয় এ বিষয়টিও জানতে পেরেছি। তবে ছোলার অনেক উপকারিতা থাকলেও এমনটি ভাবার খোলা বুটের অপকারিতা নেই। অনেক পুষ্টিগুণ এবং উপকারিতা থাকার পরেও ছোলার বেশ কিছু অপকারিতা রয়েছে। যেহেতু ছোলার কিছু অপকারিতা রয়েছে এই কারণে ছোলার উপকারিতার পাশাপাশি কোন কোন ক্ষেত্রে ছোলা বুটের অপকারিতা রয়েছে সে বিষয়গুলো আমাদের জেনে নিতে হবে। চলুন তাহলে একে একে ছোলা বুটের অপকারিতা গুলো জেনে নেয়া যায়।
অতিরিক্ত ছোলা খেলে যাদের ওজন বাড়ার সমস্যা আছে, তাদের ওজন আরো বেড়ে যেতে পারে। কাঁচা ছোলা ভেজে খাওয়া রক্তচাপের রোগীদের জন্য মোটেও উপকারী নয়। যাদের হজম শক্তি কম তারা বেশি পরিমাণে ছোলা খেলে এসিডিটি বাগ কেটে গেছে সমস্যা সৃষ্টি হতে পারে।কিডনি রোগীদের জন্য ছোলা এড়িয়ে চলাই ভালো, কারণ কিডনি রোগীদের ক্ষেত্রে ছোলা উপকারের চাইতে উপকার বেশি করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url