আমলকিতে কোন এসিড থাকে - আমলকির উপকারিতা ও অপকারিতা

প্রকৃতির বিভিন্ন সময় বিভিন্ন যে গুনাগুন গুলো উপহার হিসেবে দেয় তার মধ্যে গাছের ফল তেমনিই একটি উপহার মানব সভ্যতার জন্য। আমরা যদি সত্যিকার অর্থে গুনাগুন গুলো জানি তা বিষ্ময় ছাড়া অন্য কিছু না। তেমনই একটি ফল আমলকি। আমলকির নাম শোনেনি এমন লোকের সংখ্যা কম আছে। বিশেষ করে ত্রিফলা তিনটি ফল আমলকি, হর্তকি, বহেড়া। তার মধ্যে আমলকি অনেকগুণ সম্পন্ন ঔষধি ফল হিসেবে পরিচিত। এই আমলকির বিজ্ঞানসম্মত নাম হল "ফাইলানথাস এম্বলিকা।"এই ফলকে অমৃত ফল বলা হয়। কারণ এই ফলে ধ্বংস হয় মানুষের শরীরের ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়া। 

সূচিপত্রঃআমলকিতে কোন এসিড থাকে - আমলকির উপকারিতা ও অপকারিতা

আমলকিতে কোন এসিড থাকে 

আমলকি হল ইমিউনো বুস্টার ভিটামিন সমৃদ্ধ ফল যা শরীরকে সুস্থ ও সতেজ প্রাণবন্ত রাখতে সাহায্য করে। গবেষকরা বলেছেন আমলকিতে এসকরবিক অ্যাসিড থাকে। তাছাড়াও আছে পলি ফেনল এলাজিক ও গ্যালিক অ্যাসিড। 

আমলকিতে কোন ভিটামিন পাওয়া যায়

এগুলো থাকায় এই ফল মানুষের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও আমলকিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট। আর ঔষধি গুনাগুনের জন্য আমলকি আয়ুর্বেদে অপরিহার্য। গবেষণামতে এসকরবিক এসিড ছাড়াও ক্যারোটিন,থায়ামিন,রিবোফ্লবিন, ক্যালসিয়াম ,ফসফরাস এর মত প্রয়োজনীয় খনিজ উপাদান গুলো আছে আমলকিতে। তাছাড়া ভিটামিন এ ,বি আছে। ভিটামিন সি এর প্রধান উৎস হিসেবে আমলকির অবদান অতুলনীয়। 

আমলকির উপকারিতা

আমলকির ভেষজ গুণ হাজার বছর ধরে আয়ুর্বেদ চিকিৎসার ব্যবহার হয়ে আসছে। নিচে আমলকির উপকারিতা দেয়া হলো: 
১. রক্ত পরিষ্কার রাখতে আমলকির অনেক ভালো কাজ করে। 
২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 
৩. খারাপ কোলেস্টেরল কমায়। 
৪. হৃদযন্ত্র মজবুত রাখতে সাহায্য করে। 
৫. দৃষ্টিশক্তি বাড়ায়। 
৬. চুলের বৃদ্ধি করতে সাহায্য করে। 
৭. সুগার ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। 
৮. ওজন কমাতে অবদান রাখে। 
৯. গ্যাস্ট্রিক ও আলসার চিকিৎসায় ব্যবহার হয়। 
১০. কোষ্ঠকাঠিন্য ও পায়েলস চিকিৎসায় আমলকির অবদান অপরিহার্য। 
১১. আমলকি হজমে সাহায্য করে। 
১২. ক্ষুধামন্দা দূর করতে আমলকি খেলে বিশেষ উপকার পাওয়া যায়। 
১৩. গলা ব্যথা ও ঠান্ডা দূর করতে সাহায্য করে। প্রতিদিন নিয়মিত ভাবে একটি বা দুইটি করে আমলকি খেলে বিশেষ ভাবে উপকার পাওয়া সম্ভব। 

আমলকির অপকারিতা 

আমলকির ব্যবহার সর্বত্র। শরীরের হাজারো সমস্যা সমাধান করে আমলকি। কিন্তু বেশি আমলকি খেলে হতে পারে হিতে বিপরীত। আমলকির অপকারিতা নিচে দেয়া হল: প্রতিদিন একটি বা দুই টির বেশি আমলকি খেলে ভিটামিন সি এর পরিমাণ বেড়ে যায়। তখন কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। যাদের সার্জারি হয়েছে তাদের আমলকি এড়িয়ে যাওয়া ভালো। আমলকি খাওয়ার পরিমাণ বেশি হলে পেটে ব্যথা,বমি ভাব, এসিডিটি, ডায়রিয়া ইত্যাদি হতে পারে। 
আমলকি ভেষজ গুনাগুন সম্পন্ন ফল যা আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহৃত হয়। এই ফলের যেমন উপকারিতা আছে তেমন অতিরিক্ত খেলে অপকারও হতে পারে। তাই প্রতিদিন নিয়ম মেনে প্রয়োজনমতো খাওয়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url