গ্রিন টি খাওয়ার বিশেষ কয়েকটি উপকারিতা

গ্রিন টি নামটির সাথে আমরা অনেকেই পরিচিত হলেও এর গুণাগুণ এর সাথে এখনো হয়তো সবাই ভালোভাবে পরিচিত নই। আমাদের শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর একটি পানীয় হল গ্রিন টি।স্বাদের দিক থেকে কম হয় এটি আমরা অনেকেই পছন্দ করি না কিন্তু সাধের দিক থেকে কম হলেও স্বাস্থ্য উপকারের দিক থেকে পিছিয়ে নেই গ্রিন টি।

গ্রিন টি খাওয়ার উপকারিতা

আর দেরি না করে চলুন এবার গ্রিন টি খাওয়ার বিশেষ উপকারিতা গুলো কোন কোন ক্ষেত্রে পাওয়া যায় সেই বিষয়গুলো জেনে নেওয়া যাক। যেসব ক্ষেত্রে গ্রিন টির উপকারিতা পাওয়া যায় সেগুলো হল।
ওজন কমাতেঃ শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে গ্রিন টি। এই কারণে যারা স্থূলতা অথবা শরীরের অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা নিয়মিত পান করুন গ্রিন টি এতে আপনার শরীরের অতিরিক্ত ওজন খুব সহজে ঝরিয়ে ফেলতে পারবেন।
হৃদরোগের ঝুঁকি কমায়ঃ গ্রিন টি শরীরের খারাপ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে যার ফলে হার্টের বিভিন্ন অসুখ হওয়ার সম্ভাবনা কম থাকে। বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে যারা নিয়মিত গ্রিন টি পান করেন তাদের হৃদরোগ হওয়ার সম্ভাবনা প্রায় ৫০% কম থাকে।
ক্যান্সারের ঝুঁকি কমায়ঃ নিয়মিত গ্রিন টি পান করলে শরীরে ক্যান্সারের সেলগুলো ড্যামেজ করতে এই পানীয়টি বিশেষভাবে সাহায্য করে। আর এই কারণে গ্রিন টি পান করলে অনেকাংশে ক্যান্সারের বুকে মুক্ত থাকা যায় বিশেষ করে ব্রেস্ট ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সারের।
মানসিক অবসাদ কমায়ঃ গ্রিন টি পানের ফলে মানসিক অবসাদ কম হয় কারণ গ্রিন টি এর মধ্যে প্রচুর পরিমাণে থায়ামিন রয়েছে যা আমাদের ডিপ্রেশন কমাতে বিশেষ সাহায্যকারী।
রূপচর্চায়ঃ স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি রূপচর্চার কাজেও বিশেষ উপকারী গ্রিন টি। ব্রণ দূর করতে , ত্বকের তারুণ্য ধরে রাখতে , ত্বক উজ্জ্বল, ডাক সার্কেল দূর করতে চুলের গোড়া মজবুত করতে ও চুলে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ব্যবহার করা হয় গ্রিন টি।
দাঁত ভালো রাখেঃ গ্রিন টির ভেতরে থাকা বিশেষ উপাদান গুলো দাঁতের বিভিন্ন সমস্যা দূর করতে এবং মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। গ্রিন টির ভেতরে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকায় দাঁত , দাঁতের গোড়া অথবা মুখের ভেতরে যে ব্যাকটেরিয়া সংক্রমণ ধ্বংস করতে বিশেষভাবে সাহায্য করে গ্রিন টি।
অন্যান্যঃএছাড়াও নিয়মিত গ্রিন টি পানের ফলে এলার্জির সমস্যা দূর হয়, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে , স্মৃতিশক্তি বাড়াতে বিশেষভাবে সাহায্য করে গ্রিন টি। গ্রিন টির ভেতরে থাকা এন্টিঅক্সিডেন্ট নামক উপাদানটি শরীর সতেজ ও শক্তিশালী রাখতে এবং স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url