জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সহজ নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড 

আজকে আমাদের পোস্টের মূল আলোচনার বিষয় হলো জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম। জাতীয় পরিচয় পত্র এটি খুব গুরুত্বপূর্ণ এবং সেনসিটিভ একটি বিষয়, আর এই কারণেই জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম গুলি আপনাকে খুব মনোযোগ দিয়ে এবং সতর্কতার সাথে করতে হবে। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করা খুব একটি ঝামেলার বিষয় নয় আপনি যদি চেষ্টা করেন তাহলে অনলাইন থেকে নিজে নিজেই জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে ফেলতে পারবেন আর আপনার এই কাজে সহযোগিতার জন্য জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়মগুলো তুলে ধরা হলো।

কয়েকটি ধাপ বা স্তরের মধ্যে দিয়ে আপনাকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আপনার হাতের অ্যান্ড্রয়েড ফোনটি যদি ও এস পরিচালিত হয় তাহলে আপনি এ মোবাইলের মধ্যে দিয়েই জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই স্মরণ রাখতে হবে যে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি ও এস অনুমোদিত হতে হবে। এবার আপনাকে NID Wallet নামের একটি অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করতে হবে।

NID Wallet অ্যাপটি ডাউনলোড করা হয়ে গেলে আপনাকে দেখতে হবে আপনার ফোনে গুগল ক্রোম ব্রাউজারটি ইন্সটল করা আছে কিনা অধিকাংশ সখ্য নেই গুগল ক্রোম ব্রাউজারটি ইন্সটল করা থাকে আপনার ফোনে যদি এই ব্রাউজারটি ইন্সটল করা না থাকে তবে অবশ্যই এটিও গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিতে হবে। এবার আপনাকে প্রবেশ করতে হবে জাতীয় পরিচয় পত্রের অফিসিয়াল ওয়েবসাইটে এবং এখানে একটি একাউন্ট ক্রিয়েট করে নিতে হবে । জাতীয় পরিচয় পত্রের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্ট ক্রিয়েট করাটা অত্যন্ত জরুরী কারণ আপনি যদি এখানে অ্যাকাউন্ট না করেন তাহলে আপনি কোনভাবেই আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন না ।


এরপর আপনাকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য রেজিস্ট্রেশন করতে হবে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে ক্রোম ব্রাউজার এ গিয়ে services.nidw.gov.bd এই সাইটে প্রবেশ করতে হবে এরপর এখানে আপনাকে রেজিস্ট্রেশন করতে বলা হবে, আপনি যদি আগে রেজিস্ট্রেশন করে থাকেন তবে সেই রেজিস্ট্রেশন এর নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন, আর যদি আগে থেকে রেজিস্ট্রেশন করে না থাকেন তবে রেজিস্ট্রেশন লেখা অপশনে ক্লিক করে নতুন রেজিস্ট্রেশন করে নিন। এনআইডি কার্ড ডাউনলোড করার জন্য আপনি যে একাউন্টটি ক্রিয়েট করবেন সেটাতে অবশ্যই আপনার আইডি কার্ডের নম্বর নির্দিষ্ট জায়গাতে বসাতে হবে এরপর যথাক্রমে জন্ম তারিখ বসাতে হবে তারপর একটি কোড বসাতে আপনাকে বলা হবে যেটাকে ক্যাপচা কোড বলা হয় এটি বসিয়ে সাবমিট করে দিতে হবে।

সাবমিট করা হয়ে গেলে এরপর আপনার কাছে প্রেজেন্ট এবং পার্মানেন্ট অ্যাড্রেস চাওয়া হবে তারপরে আপনার বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড ইত্যাদি নাম গুলো যথাস্থানে বসিয়ে আবার সাবমিট করে দিতে হবে। সাবমিট করা হয়ে গেলে আপনার সামনে মোবাইল নম্বর পরিবর্তন করার জন্য এবং মোবাইল নম্বরের OPT কোডের জন্য দুইটি অপশন আছে ।

আপনি যদি মোবাইল নম্বর পরিবর্তন করতে চান তাহলে যেখানে আপনার মোবাইলে কয়েকটি ডিজিট দেখাবে সেখানে ক্লিক করবেন আর যদি , আগের নম্বরে OTP কোড নিতে চান তাহলে দ্বিতীয় অপশনে ক্লিক করবেন। কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলের মেসেজ অপশনে একটি কোড পাঠানো হবে নির্দিষ্ট স্থানে এই কোডটি বসিয়ে দিলে আপনার একাউন্ট ক্রিয়েট হয়ে যাবে এবং এরপর জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য আপনার আর কোন বাধা থাকবে না।

আপনার অ্যাকাউন্টটি যদি সফলভাবে ক্রিয়েট হয়ে থাকে তাহলে আপনার সামনে open NID wallet নামে একটি লেখা চলে আসবে এই লেখাটি সিলেক্ট করলে আপনি যেই এনআইডি ওয়ালেট অ্যাপটি ইন্সটল করেছিলেন। এর মধ্যে আপনার ফেস স্ক্যান করা হবে, আপনার ফেস স্কান হয়ে গেলে আপনার সামনে শো করবে ডাউনলোড অপশনটি। এই ডাউনলোড অপশনটিতে ক্লিক করলেই আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন এবং সেটি আপনার প্রয়োজন অনুসারে বিভিন্ন জায়গায় ব্যবহারও করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url