পালং শাকের উপকারিতা - পালং শাকের অপকারিতা

 পালং শাকের উপকারিতা

পালং শাকের পুষ্টিগুনের পরে এবার আপনাদেরকে পালং শাকের উপকারিতা সম্পর্কে জানাবো। শীতকালে যেহেতু প্রচুর পরিমাণে পালং শাক পাওয়া যায় তাই, এই সময়টিকে কাজে লাগিয়ে পালং শাকের উপকারিতা এর মাধ্যমে আপনি শরীরের বিভিন্ন সমস্যা এবং ত্বকের অনেক সমস্যা অনায়াসে সমাধান করে ফেলতে পারেন। তবে এই কাজটি করার আগে আপনাকে জানতে হবে শরীরের কোন কোন ক্ষেত্রে পালং শাকের উপকারিতা রয়েছে। তাই এখন আপনাদেরকে শরীর ভালো রাখার বিশেষ কয়েকটি ক্ষেত্রে পালং শাকের উপকারিতা সম্পর্কে জানাবো। এখন আপনাদের জানাবো পালং শাকের ১২টি উপকারিতা। নিচে একে একে পালংশাকের পালং শাকের ১২টি উপকারিতা এর কথা তুলে ধরা হলো।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ পালং শাক হলো পুষ্টি উপাদানে একটি বড় উৎস এবং আপনাদের আগেও বলেছি যে এই শাকটি খাদ্য তালিকায় যুক্ত করলে এর মাধ্যমে শারীরিক চাহিদার একটি বড় অংশ খুব সহজে পূরণ করা যায়। শরীরের জন্য বিশেষ উপকারী এবং ইমিউনিটি বৃদ্ধিকারী বিভিন্ন উপাদান এই পালং শাকের ভেতরে থাকায় , এই সবজিটি যদি খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে রাখা যায় তাহলে এর মাধ্যমে শরীরের পুষ্টি চাহিদা পূরণ হয় আর শরীরে পুষ্টির চাহিদা পূরণ হলে যেহেতু পুষ্টি ঘাটতি থাকে না তাই এই শাকটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুনে বেড়ে যায়।

ক্যান্সার প্রতিরোধ করেঃ পালং শাকের ভেতরে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় বিধায় এই সবজিটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ক্যান্সার প্রতিরোধী ব্যবস্থা গড়ে তুলতেও সাহায্য করে । আমাদের শরীরের অভ্যন্তরে থাকা ক্যান্সারের সেলগুলো ড্যামেজ করার মাধ্যমে এবং পলিনিউট্রিয়েন্ট এর মাধ্যমে দেহের রেডিকেল গুলোকে চাঙ্গা করার মাধ্যমে শরীরকে ক্যান্সার থেকে ঝুঁকিমুক্ত রাখে।

চোখ ভালো রাখেঃ চোখ ভালো রাখতে বিশেষ সাহায্য করে পালং শাকের ভেতরে থাকা বিটা ক্যারোটিন চোখকে ছানি পড়ার হাত থেকে রক্ষা করে এবং ফাইটোকেমিক্যাল দৃষ্টি শক্তি বাড়াতে ও দৃষ্টি শক্তিকে ভালো রাখতে সাহায্য করে। তাই চোখ ভালো রাখতে শীতের মৌসুমী খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে পালং শাক রাখার চেষ্টা করুন। এছাড়া ও শুধু পালন সাধ নয় যে কোন সবুজ শাক সবজি খেলে সেটি আমাদের চোখ ভালো রাখার ক্ষেত্রে অনেক উপকার করে।

ওজন কমাতে সাহায্য করেঃ পালং শাকের ভেতরে ক্যালরি খুবই কম মাত্রায় থাকে তাই পালং শাক শরীরের অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে। তাই যারা অতিরিক্ত ওজনের সমস্যাই ভোগেন তারা নিয়মিত পালং শাক সবজি হিসেবে খেতে পারেন অথবা পালং শাকের পাতা জুস করেও খেতে পারে্ন।

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করেঃ যারা উচ্চ রক্তচাপের রোগী রয়েছেন এবং যাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে অসুবিধা হয় তারা সাহায্য নিতে পারেন পালং শাকের কারণ পালং শাক আমাদের উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে থাকে কারণ পালন শাকের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম আর এই উপাদানটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

হার্ট ভালো রাখে ঃ পালং শাক খাওয়ার আরেকটি উল্লেখযোগ্য উপকারিতা হলো এটি আমাদের হার্ট ভালো রাখতে বিশেষ উপকার করে থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত বা বেশি পরিমাণে পালং শাক খাদ্য তালিকায় যুক্ত রাখে তাদের হার্টের অসুখ হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় অনেক কম থাকে কারণ পালং শাকের ভেতর থাকা উপাদান গুলো কার্ডিওভাসকুলার সিস্টেম ভালো রাখতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করেঃ পালং শাকে হয়েছে প্রচুর পরিমাণে ফাইবার অর্থাৎ পালং শাক হল ফাইবার সমৃদ্ধ একটি খাবার। আর এই ফাইবার থাকার কারণে পালং শাক খেলে  কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে এবং পায়খানা ক্লিয়ার করে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তারা অবশ্যই খাদ্য তালিকায় পালং শাক রাখার চেষ্টা করুন।

হার গঠনে সহায়তা করেঃ পালং শাকের ভেতর প্রচুর পরিমাণে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম থাকায় এটি আমাদের হাড় গঠনেও বিশেষ ভূমিকা পালন করতে পারে। শরীরের ক্যালসিয়াম ঘাটতি এবং বিভিন্ন সময় ভিটামিন ডি এর ঘাটতির কারণে হাড়ের ভঙ্গুরতা বৃদ্ধি সহ আরো নানান ধরনের সমস্যা হয়ে থাকে। ভিটামিন ডি এবং ক্যালসিয়াম এর ঘাটতি জনিত এ ধরনের সমস্যা গুলো সমাধানের জন্য পালং শাক রাখতে পারে বিশেষ অবদান।

দুর্বলতা দূর করেঃ শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকায় এবং যথেষ্ট পরিমাণে প্রোটিন, ক্যালরি থাকায় দুর্বলতা কাটিয়ে উঠতেও সাহায্য করে পালন শাক। পালং শাক খেলে যেহেতু শরীরে পুষ্টি ঘাটতি থাকে না তাই আমাদের শরীর পর্যাপ্ত শক্তি সঞ্চয় করতে পারে এবং দুর্বলতা কাটিয়ে উঠতে পারে।

বাতের ব্যথা দূর করতে সাহায্য করেঃ শরীরের যে কোন প্রদাহ নিরাময়েও অবদান রাখে পালং শাক তাই পালং শাক খেলে শরীরের যে কোন প্রদাহের পাশাপাশি হাড়ে প্রদাহ অর্থাৎ যে কোন প্রকারের বাত এর ব্যথা দূর করতে সাহায্য করে। যাদের বার্ধক্য জনিত কারণে অথবা আরথ্রাইটিস এর কারণে বিভিন্ন জয়েন্টে ব্যথা দায়ক অনুভূতির সৃষ্টি হয় তারা নিয়মিত পালং শাক খেতে পারে না।

ত্বক ভালো রাখেঃ শরীরের অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি ত্বক ভালো রাখতে এবং ত্বকের উপর থেকে বয়সের ছাপ দূর করতেও বিশেষ ফল প্রদান করে থাকি পালং শাক। পালং শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বক ভালো রাখতে অত্যান্ত জরুরি।

চুল ভালো রাখেঃ শুধু ত্বক নয় চুলের স্বাস্থ্য রক্ষার্থেও রয়েছে পালং শাকের উপকারিতা । চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য যে সকল উপাদান গুলো প্রয়োজন তার অধিকাংশই রয়েছে পালংশাকের ভিতরে এছাড়াও পালং শাকে ভিটামিন সি পাওয়া যায় প্রচুর পরিমাণে যা আমাদের চুলের বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি চুলকে স্বাস্থ্যজ্জ্বল উপরে তুলতে সাহায্য করে এবং চুল পড়া রোধ করে। আশা করছি পালং শাকের ১২টি উপকারিতা গুলো জানতে পেরেছেন।

পালং শাকের অপকারিতা

আপনাদের জেনে রাখা উচিত যতই উপকারী খাবার হোক না কেন সেটা যখন মাত্রাতিরিক্ত খাওয়া হয় তখন এটি শরীরের উপরে উপকারের পরিবর্তে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই উপকারী হলেও যে কোন খাবার খেতে হবে পরিমিত পরিমাণে এবং পালং শাকের ব্যতিক্রম নয় কেননা অতিমাত্রায় এইসব খেলেও শরীরের উপরে বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারি তাই এবার আপনাদের পালং শাকের উপকারিতা সম্পর্কে সচেতন করার চেষ্টা করছি।

বেশি বেশি পালং শাক খেলে এটি আমাদের ইউরিক এসিডের মাত্রা বাড়িয়ে দিতে পারে এছাড়াও পালং শাকে আছে এক্সালিক নামক উপাদান যা ক্যালসিয়ামের সাথে মিলিত হয়ে কিডনিতে পাথর এর সমস্যা সৃষ্টি করতে পারে। এছাড়াও যাদের পালংসাকে এলার্জি রয়েছে তারা পালং শাক খেলে এলার্জির সমস্যায় ভুগতে পারেন এবং তাদের শ্বাসকষ্ট হয়ে যেতে পারে। তাছাড়াও বর্তমানে পালং শাক চাষ করার জন্য জমিতে প্রচুর পরিমাণে কীটনাশকের প্রয়োগ করা হয় যা আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ এবং ক্যান্সার সৃষ্টির কারণ হয়ে দাঁড়াতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url