তাহিয়্যাতুল ওযুর নামাজের নিয়ত ও ফজিলত

তাহিয়্যাতুল ওযুর নামাজের নিয়ত

ত্যাহিয়াতুল অযু বা অযুর নামায হলো খুবই মর্যাদাপূর্ণ একটি নফল নামাজ। এই নামাজ পড়ার মাধ্যমে অশেষ সওয়াবের অধিকারী হওয়া যায়। আজকে আপনাদের অজুর নামাজের নিয়ত নিয়ত সম্পর্কে জানাবো। অজুর নামাজের নিয়ত নিচে আরবি উচ্চারণের মাধ্যমে তুলে ধরা হলো,

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلّٰهِ تَعَالٰى رَكْعَتَىْ صَلٰوةِ تَحْيَةُ الْوَضُوْءِ سُنَّةُ رَسُوْلِ اللّٰهِ تَعَالٰى مُتَوَ جِّهًا اِلٰى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ : اَللّٰهُ اَكْبَرُ
বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহ তায়ালা রাকাআতাই ছালাতিত তাহিয়্যাতুল অজুই সুন্নাতু রাসূলিল্লাহি তা'আলা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।

তাহিয়্যাতুল অযুর নামাজের ফজিলত

তাহিয়্যাতুল ওযুর নামাজ নফল অতিরিক্ত নামাজ। এ নামাজে অত্যাধিক ফজিলত। নবী আলাইহি ওয়াসাল্লামগণও এ নামাজ ত্যাগ করেনি। তাছাড়া ওলী আল্লাহ, গাওছ-কুতুব, পীর-মুর্শিদগণও সাধ্য থাকতে কখনো এ নামাজ ত্যাগ করেননি। আর সাহাবা কেরামগণের তো এ নামাজ বেশি বেশি করে পড়ার অভ্যাস ছিল। কিতাবে উল্লেখ আছে যে সাহাবায়ে কেরামগণ বিনা অজুতে কখোনো হুজুর সাল্লাল্লাহু সালামের দরবারে বসতেন না যখনই অজু ছুটে যেত তখনই আবার অজু করে নিতেন। এবং মকরূহ ওয়াক্ত না হলে দু'রাকাত তাহিয়্যাতুল নামাজ পড়ে নিতেন। এ সম্বন্ধে একটি সুন্দর ঘটনা আছে ঘটনাটি হলো: আমাদের প্রাণ প্রিয় নবী (সাঃ) মেরাজ শরীফ থেকে দুনিয়াতে ফিরে আসার পথে বেহেশতে গিয়েছিলেন। বেহেশতে যেতেই তার আগে আগে এক পা আওয়াজ শুনতে পেয়ে বুঝতে পারলেন এ পায়ের আওয়াজ হযরত বেলাল (রাঃ) ।
তাই তিনি দুনিয়াতে ফিরে আসার পর হযরত বেলাল (রাঃ)কে জিজ্ঞেস করেন "অহে বেলাল! তুমি এমন কি আমল করছো যে দরুণ বেহেশতে আমার আগে আগে তোমার পায়ের শব্দ শুনতে পেয়েছি। হযরত বেলাল (রাঃ) বললেন " ইয়া রাসুলাল্লাহ (সাঃ)! আপনার প্রতি আমার জান কোরবান,আমার তো মনে পড়ছে না যে আমি, আমার কোন আমলের দরুণ বেহেশতে আপনার আগে আগে আমার পদধ্বনি শুনতে পেয়ে থাকবেন।" রাসুলুল্লাহ (সাঃ) ফরমালেন, " তুমি মনে করে দেখ নিশ্চয়ই তুমি এমন কোন সৎ আমল করে থাকো।" হযরত বেলাল (রাঃ) বললেন, " ইয়া রাসূলুল্লাহ (সাঃ)! আমরা যখন অজু ছুটে যায় তখন অজু করে, মকরুহ ওয়াক্ত না হলে, দু'রাকাত তাহিয়্যাতুল অজুর নামাজ পড়ে থাকি" নবী করীম সাঃ ফরমালিন, " হ্যাঁ তাই হবে, যার দরুন বেহেশতে আমার আগে আগে তোমার পায়ের শব্দ শুনতে পেয়েছি।" (তিরমিজি শরীফ)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন

comment url